ডিলিট হওয়া ফাইল রিকভারি করার মাধ্যম

ভুলবশত আমাদের কম্পিউটার ল্যাপটপ কিংবা মোবাইল থেকে বিভিন্ন সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইম্পর্ট্যান্ট ফাইল ডিলিট হয়ে যায় কিন্তু আমরা চাইলেই সেগুলো সহজে ডিলিট হওয়া ফাইল রিকভারি করতে পারিনা, তবে অনেকের অ্যাডভান্স টেকনোলজি জানার ফলে নিমিষেই ফাইল রিকভারি করতে পারে আবার অনেকেই এ সম্পর্কে জানিনা যে ফাইলগুলো ডিলিট হলে আবার রিকভারি করা যেতে পারে। আজকে আমরা এমন একটি টপিক নিয়ে আলোচনা করব যেখানে ফাইল রিকভারি করার কয়েকটি মাধ্যমের সাথে আপনাদের পরিচয় করে দিতে চাচ্ছি।

অধিকাংশ সময় দেখা যায় আমরা মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ কিংবা টেকনোলজীর বিভিন্ন ডিভাইস বিভিন্ন সময়ে বিক্রি করে থাকে যেগুলো ব্যবহৃত ডিভাইস কিন্তু আমার এখন এটা প্রয়োজন হয় না আমি বিক্রি করে দিব কিন্তু এই ডিভাইসটি আপনি পূর্ণ ব্যবহার করেছেন এবং আপনার বেশ কিছু তথ্য এই ডিভাইসের মধ্যে রয়ে গিয়েছে। তখন আপনার জন্য কতটা ভয়াবহ হতে পারে আপনি বুঝতে পারেন অর্থাৎ আপনার ব্যবহৃত ডিভাইস থেকে যদি অন্য কেউ আপনার ফাইল রিকভারি করে দেখে নেয় কিংবা ফাইলগুলো আসাদ কোন কাজে ব্যবহার করে সেক্ষেত্রে আপনার অবস্থা বেশী খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়।

ফাইল রিকভারি করাটা যতটা গুরুত্বপূর্ণ না তার থেকে বেশি গুরুত্বপূর্ণ আপনি কোন পুরনো হ্যান্ডসেট কম্পিউটার মোবাইল কিনব ল্যাপটপ বা টেকনোলজির যে কোন ডিভাইস বিক্রি করার পূর্বে সেটিকে সম্পূর্ণভাবে রিসেট করুন আপনার উচিত জেদি বিক্রি করে সম্পূর্ণ ভাবে ঘেঁটে দেখা যে আপনার পুরো ডাটা রিকভারি করতে পারবে কিনা। অ্যাডভান্স লেভেলের টেকনোলজি জানার ফলে মানুষ নিমিষেই আপনার ডাটা রিকভারি করে বিভিন্ন অসৎ কাজে ব্যবহার করে আপনাকে হাসাতে পারে ক্রাইমের কোন খারাপ কাজে।

ডিলিট হওয়া ফাইল রিকভারি করা।

ফাইল রিকভারি

ফাইল রিকভারি করা বেশ কিছু সফটওয়্যার রয়েছে মোবাইল এবং কম্পিউটারের জন্য আইফোন এবং আইওএস এর জন্য রয়েছে। তবে আমরা খুব কম সংখ্যক ইউজার জেনে যে ফাইল রিকভারি করা সম্ভব অনেকেই আমরা ফাইল ডিলিট হয়ে গেলে খুব বেশি হতাশা ভোগ করি আমরা মনে করি এগুলো আর রিকভারি করা সম্ভব না কিংবা আমরা ফাইলগুলো আর খুঁজে পাবো না কিন্তু বিষয়টা এমন নয় আমরা চাইলে ফাইলগুলোকে আগের মত করে ফিরে পেতে পারি তবে হয়তো এর জন্য একটু অ্যাডভান্স টেকনোলজি জানতে হবে কিংবা অ্যাডভান্স টেকনোলজি সম্পর্কে মোটামুটি আইডিয়া থাকতে হবে।

অ্যাডভান্স টেকনোলজি বলতে আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো যেন অন্য কেউ না জানি সে বিষয়ে আপনাকে অবগত হতে হবে। এ বিষয়ে আপনি অবগত না হলে ইউটিউবে বিভিন্ন টিউটোরিয়াল রয়েছে সেগুলো অবলম্বন করতে পারেন সেগুলো দেখে নিমিষেই আপনি ধারণা পেতে পারেন যে কিভাবে ফাইল রিকভারি করতে হয় কিংবা কিভাবে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি সংরক্ষিত রাখা যায়। টেকনোলজি খারাপ হলে অর্থাৎ আপনার ডিভাইসটির নষ্ট হয়ে যাওয়ার ফলে আপনি কিন্তু ফাইলগুলো রিকোভার করতে পারবেন না কিন্তু আপনি যদি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি গুগলের কিংবা অনলাইনের কোন প্লাটফর্মে আপলোড করে রাখেন অর্থাৎ যেখানে খুব বেশি সিকিউর তাহলে কিন্তু আপনার ফাইলগুলো কেউ চাইলেও রিকভার করতে পারবে না অর্থাৎ আপনার ফাইল গুলোকে অসৎ কাজে ব্যবহার করতে পারবে না।

রিকভারি ফাইল কেন এত গুরুত্বপূর্ণ!

ফাইল রিকভারি

রিকোভারি ফাইল গুরুত্বপূর্ণ হওয়ার বেশ কয়েকটি মাধ্যম থাকে তার মধ্যে একটা মাধ্যম হচ্ছে আপনার পার্সোনাল ডাটা গুলো কিভাবে অফিশিয়াল ডাটা গলো অন্যের হাতে পড়লে আপনার অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে এমন সম্ভাবনা থাকলে আপনার উচিত আপনার ফাইল গুলো খুব যত্ন এবং সুরক্ষিত রাখা যাতে অন্য কেউ আপনার ফাইল গুলোকে দেখতে না পারে কিংবা আপনার ফাইল গুলো ব্যবহার করে আপনাকে ক্রাইম কিংবা বিভিন্ন খারাপ কাজে জড়িত না করতে পারে।

আসলে রিকোভারি করার অনেক মাধ্যম রয়েছে আমরা যদি অনলাইনে সার্চ করি “How To Recovery My PC Data” তাহলে দেখবেন গুগলে হিউজ পরিমান এ আর্টিকেল এবং ভিডিও রয়েছে আপনি যেগুলোর মাধ্যমে সহজেই আইডিয়ার জেনারেট করতে পারেন অথবা দেখবেন তখন গুগোল এ হিউজ পরিমান কার্যকারী অ্যাপস রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি আপনার ডাটা গুলো রিকভার করতে পারেন। ডাটাগুলো রিকভার করার জন্য আপনারা সফটওয়্যারটিকে যেকোনো একটি সফটওয়্যার অথবা ইউটিউবে ভিডিও দেখুন সফটওয়্যারটির কার্যকারিতা সম্পর্কে এই সফটওয়্যারটি সুন্দরভাবে সেটআপ করুন এবং রিকভারি যে সিস্টেম গুলো রয়েছে সেগুলো সম্পর্কে অবগত হয়ে আপনারা কন্টিনিউ করুন দেখবেন আপনার পুরো ডাটা গুলো নিমিষেই ফিরে পেয়েছেন।

আমরা মনে করে থাকি আমাদের মোবাইল থেকে ফাইল ডিলেট হওয়ার পরে এগুলো আর কখনো পাওয়া সম্ভব না কিন্তু এটা আমাদের সম্পূর্ণ ভুল ধারণা আমরা চাইলে আমাদের মোবাইলে টাকা গুলো নিমিষেই রিকোভার করতে পারি। তাইলে রিকভারি করা ফাইলগুলো নিমিষেই আপনার কাজে ব্যবহৃত করতে পারেন ওয়াও অনেক সময় খুবই গুরুত্বপূর্ণ ফাইল ভুলে যে কেউ ডিলিট করে ফেললে কিংবা আপনি নিজেই ভুলে ডিলিট করে ফেলেছেন এখন আপনি নিজেই আপনার ভুল বুঝতে পেরেছেন কিন্তু ফাইল রিকভারি করতে পারবেন এমন আশ্বাস কেউ দিচ্ছে না অর্থাৎ আপনি হতাশা ভোগ করছেন এমত অবস্থায় আপনি আপনার ফাইলগুলো সহজেই ফিরিয়ে আনতে পারেন খুব সহজ মাধ্যমে।

ফাইল রিকভারি করার কয়েকটি মাধ্যম!

ফাইল রিকভারি

হতে পারে আপনার খুব ছোট একটা ডকুমেন্টস হারিয়ে গিয়েছে কিংবা ডিলিট হয়ে গিয়েছে আপনি এখন চাইলেই সেটা রিকভারি করতে পারছেন না কারণ আপনি কিভাবে ফাইল রিকভারি করে সে সম্পর্কে অবগত না। মোবাইল কম্পিউটার ডেক্সটপ আইওএস কিংবা যে কোন টেকনোলজি ডিভাইস থেকে ফাইল রিকভারি করার মাধ্যম রয়েছে তবে সেটা সম্পর্কে আপনাকে অবগত হতে হবে আপনি অবগত না হোন তাইলে কিন্তু আপনার ডিলিট হওয়া ফাইল রিকভার করতে পারবেন না একটু এডভান্স লেভেলের অ্যাডভান্স টেকনোলজি না জানে আপনি ফাইলগুলো সহজেই রিকভার করতে পারবেন না।

ফাইল রিকভার করার জন্য আপনাকে অবশ্যই অ্যাডভান্স লেভেলের টেকনোলজি সম্পর্কে মোটামুটি অবগত হতে হবে যদি অ্যাডভান্স লেভেলের টেকনোলজি না জানেন সে ক্ষেত্রে কিন্তু ফাইলগুলো চাইলেই আপনি সহজে তৈরি করতে পারবেন না তবে আপনি চাইলে বিভিন্ন মানুষ আছে যারা অ্যাডভান্স লেভেলের টেকনোলজি জানে বা যারা এক নদী সম্পর্কে অবগত তাদের সাথে কথা বলে আপনি আপনার ফাইল গুলো ব্যবহার করতে পারেন। বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল হারানোর কষ্ট বা হারানোর যন্ত্রণা ভয়াবহ হয়ে থাকে তাই ফাইলগুলোকে রিকভার করার জন্য আমাদের যা কিছু কর নি সেগুলো অবশ্যই করা উচিত।

অনেক সময় আমরা টেকনোলজির বিভিন্ন ডিভাইস বিক্রি করে দিই কিন্তু আমাদের ফাইলগুলো অথবা আমাদের ডাটাগুলো সেখান থেকে যায় আমাদের উচিত সেগুলো ডিলিট করার পূর্বে ফাইলগুলোকে ভালো করে যাচাই করা এগুলো গুরুত্বপূর্ণ কিনা এবং ফোন রিসেট করে বিক্রি করলেও কিন্তু তারা আপনার ডিভাইস থেকে ফাইলগুলো পরবর্তী সময়ে রিকভার করতে পারেন কেননা বিভিন্ন সফটওয়্যার রয়েছে রিকভার হওয়ার জন্য আপনার ফোন যদি রিস্টোর করেন তাও তারা রিকভার করে ফেলে একদম মাদারবোর্ড থেকে তাই আরো সতর্কতার সাথে আপনার ফোন বাজে ডিভাইস বিক্রি করে সেগুলো বিক্রি করুন কারন আপনার ডাটা যদি কোনভাবে তারা সংগ্রহ করতে পারে হয়ত সেটা অসৎ কাজে ব্যবহার করা যেতে পারে।

আমরা এটা জানি যে বিভিন্ন সময়ে মানুষের গুরুত্বপূর্ণ ফাইল ব্যবহার করে মানুষ ক্রাইম করে মানুষ অসৎ কাজে ফাইল গুলো ব্যবহার করে আপনাকে হাসানোর চেষ্টা করে তাই এটা থেকে মুক্তি পাওয়ার জন্য হলেও আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি গুরুত্বসহকারে রাখা উচিত কিংবা গুগোল ড্রাইভ সহ অনলাইনের যে বিশ্বস্ত স্টোরিজ ফাইলগুলো আছে সেখানে রাখা উচিত অথবা খুবই গুরুত্ব সহকারে কোন পেন ড্রাইভ কিভাবে রাখা উচিত যাতে কেউ সেখানে অ্যাক্সেস করতে না পারে।

Leave a Reply

Your email address will not be published.