জীবনে সফল হতে চাইলে কি করবেন?

জীবনে সফল হতে চাইলে কি করবেন? জীবনে সফল হতে চাইলে আপনাকে অনেক কিছু সেক্রিফাইস করতে হবে এটা কিন্তু স্বাভাবিক একটা বিষয় যারা জীবনে অনেক কিছু সেক্রিফাইজ করতে পারবেন তারা জীবনে সফল হওয়ার স্বপ্ন দেখতে পারে না।

আর যারা জীবনে কিছুই সেক্রিফাইজ করতে পারবেন না তারা এই স্বপ্ন থেকে নিমিষেই উঠে যেতে পারেন কারণ এই স্বপ্ন আপনার জন্য নয় এই স্বপ্ন হচ্ছে তাদের জন্য যারা জীবনে অনেক কিছু স্বপ্ন দেখে অনেক সেক্রিফাইস করার ইচ্ছেটা মনের মধ্যে রাখে।

তাহলে জীবনে সফল হতে চাইলে কি করবেন বুঝতে পারছেন তো? আমি আবারো বলছি আপনাকে অনেক কিছু সেক্রিফাইস করতে হবে কারণ কোন কিছু সেক্রিফাইস করা ছাড়া জীবনে সফল হওয়া কোনোভাবেই সম্ভব নয় এবং আদৌ এভাবে কেউ কোন সেক্রিফাইস না করে সফল হতে পারছে বলে কোন পক্ষ জানা যায়নি এখন পর্যন্ত।

তাই সেক্রিফাইস কিছু না কিছু করতেই হবে সেটা হতে পারে আপনার পরিবার বন্ধু-বান্ধব আপনার নেশা অথবা আপনার গার্লফ্রেন্ড। আবার সেটা হতে পারে আপনার সবথেকে প্রিয় একটা কাজ কিন্তু কিছু না কিছু সেক্রিফাইস করতেই হবে।

জীবনটা আসলে একটা সুন্দর মত শুধু ঘুরপাক খেতে থাকে এটা কোথাও স্থির হয়ে দাঁড়িয়ে থাকে না। কখন কোথায় আপনাকে ধরা দেবে আপনি নিজেও বুঝতে পারবেন।

বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে আপনাকে ধরা দিতে পারে জীবনটা এমনই। জীবনটা খুবই কঠিন এবং খুবই বেদনাদায়ক।

জীবনটা যেহেতু আপনার তাই সিদ্ধান্ত আপনারটাই হওয়া উচিত কার্যকর। আপনার জীবনে অন্যের সিদ্ধান্ত সব সময় কার্যকারিতা নিয়ে আসতে পারে না হয়তো আপনার জীবনে অন্যের কার্যকারিতার কোন মূল্যই থাকবেনা তাই আপনার জীবন কিভাবে আপনি চালাবেন সেটা আপনি সিদ্ধান্ত দেন।

জীবনে সফল হতে চাইলে

আপনার অসংখ্য টাকাপয়সা আছে কিন্তু সেগুলো কোথাও ব্যয় করছেন না কাউকে দিচ্ছেন না সেগুলো রেখে দিচ্ছেন এতে কিন্তু আপনি সফল হতে পারবেন না আপনার টাকা গুলো অসহায় গরীবদের মাঝে আল্লাহর রাস্তায় বিলিয়ে দিন আমার এমন ভাবে বিলিয়ে দিবেন না যাতে আপনার সমস্ত ভান্ডার খালি হয়ে যায়।

শরীয়তের দিক থেকে দান-খয়রাত যাকাত-ফিতরা সবকিছু সুন্দরভাবে অনুসরণ করুন। আপনি যত দান-খয়রাত করবেন তত আপনার মাল বাড়তে থাকবে।

আপনার উপর হজ্ব ফরজ হয়েছে কিনা সেটা দেখুন যদি হজ ফরজ হয়ে থাকে তাহলে আপনি হজ করুন। সবকিছুর ঊর্ধ্বে থাকার চেষ্টা করুন ইনশাআল্লাহ সফলতা আসবেই।

আমরা সবকিছু চিন্তাধারার ঊর্ধ্বে বসবাস করি আমাদের চারপাশে কি হচ্ছে সেগুলো আমরা মনোযোগ দিয়ে দেখিনা শুধু নিজেদের স্বার্থ নিয়ে আমরা পরে আছি নিজেদের কাজে আমাদের আশেপাশের মানুষ খেতে পারছে কিনা সেগুলোতে আমাদের কোন কষ্ট নেই।

কিন্তু আমাদের উচিত তাদেরকে সহযোগিতা করা তাদেরকে সাহায্য করা যাতে তারা ভাল কিছু করতে পারে তাদেরকে এমন কিছু করে দেয়া যাতে তারা বেঁচে থাকতে পারে কিন্তু এগুলো আমাদের সমাজের কয়জন মানুষ করছে আমাদের উচিত এগুলোকে প্রাধান্য দেওয়া তাহলে কেবলমাত্র আপনি সফল হতে পারবেন।

চারো দিকে তাকালে দেখবেন অনেক ধনী ব্যক্তি আছেন যারা এখনো ভিক্ষা করেন নিজের অর্থ জোগানোর জন্য যাদের প্রচুর অর্থ লিখা আছে বাড়ি গাড়ি আছে তারা এখনো ভিক্ষা করেন বিভিন্ন ভাবে টাকা উপার্জন করার অনেক খারাপ মাধ্যমে টাকা উপার্জন করেন।

কিন্তু তাদের টাকাগুলো কখনো টিকে থাকে না আবার একটা বন্যার মতো তার জীবনে চলে আসে এবং সেখান থেকে তার টাকাগুলো উধাও হয়ে যায় এটাই মূলত হারাম পথে উপার্জন করার লাভ আজ পর্যন্ত এমন কেউ নেই যিনি হারাম পথে উপার্জন করে ভালো কিছু করতে পেরেছেন তাই হারাম পথে উপার্জন না করে সঠিক এবং সরল পথে উপার্জন করুন সেটি ইনশাল্লাহ কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published.