স্মার্টফোনে ব্যবহার করা গুগোল এর ৩টি চমৎকার সেটিংস

আমরা যারা অ্যান্ড্রয়েড ফোন ইউজার আছে তারা বিভিন্ন সময় বিভিন্ন রকমের অ্যাপস ডাউন লোড করে থাকি বিভিন্ন রকম কাজ করার জন্য, আজ আপনাদের শেখাবো গুগোল এর ৩-টা কার্যকারী অপশন যেগুলো এন্ড্রয়েড ফোনে বিল্ডিংয়ে থাকে এগুলোর জন্য এক্সটা কোনো রকমের কোন সফটওয়্যার ডাউন লোড করতে হবে না।

অনেকেই এই অপশন সম্পর্কে অবগত না অ্যান্ড্রয়েড ফোন ব্যাবহার করার পরেও গুগল ব্যবহার করার পরেও আমরা এই অপশন গুলো সম্পর্কে জানিনা কিন্তু আজকের যে তিনটি গুরুত্বপূর্ণ অপশন আমরা আপনাদের মাঝে শেয়ার করব এটি খুবই কার্যকরী এবং এটি সবার যারা খুব বেশি জরুরি আপনি যেকোন সময় যেকোন জায়গায় এই অপশনটি কার্যকারী করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে।

গুগোল লেন্স (Google Lens)

গুগোল

গুগোল লেন্স অপশন থেকে আপনি একদম সিম্প্লি যে কোন প্রোডাক্ট কিংবা যে কোন জিনিসের ডিটেইলস বের করতে পারবেন। গুগোল লেন্স অন করার ফলে আপনি দেখতে পারবেন আপনার ফোনের ক্যামেরা অন হয়ে গিয়েছে, ক্যামেরার সামনে রেখে কোন কিছু সার্চ করুন এরপরে ম্যাজিক দেখুন ওই প্রোডাক্ট সম্পর্কে গুগোল এ হাজার হাজার তথ্য রয়েছে হাজার হাজার ডিটেইলস রয়েছে এবং আপনি সহজেই প্রোডাক্ট এর দাম সহ বিভিন্ন তথ্য পেয়ে যেতে পারেন কয়েক সেকেন্ডের মধ্যে।

বিশেষ করে এটা অপরিচিত প্রোডাক্টগুলোর ক্ষেত্রে মানুষ বেশিরভাগ সময় এটা করে থাকে তবে আপনি চাইলে এটা পরিচিত কিনা অপরিচিত প্রোডাক্টগুলোর ক্ষেত্রে কার্যকরী করতে পারেন ধরেন আপনি একটি প্রোডাক্ট পেয়েছেন কিংবা এই প্রোডাক্ট এর নাম সম্পর্কে কিভাবে প্রোডাক্ট সম্পর্কে আপনি অবগত না তখন আপনি গুগোল লেন্স এর মাধ্যমে ওই প্রোডাক্ট এর ছবি তুলে গুগলে সার্চ করলে গুগলে থাকা সমস্ত ডিটেইলস আপনার সামনে প্রেজেন্ট করবে এর ফলে আপনি নিমিষেই প্রডাক সম্পর্কে বিভিন্ন বিষয় জানতে পারলেন।

অনেক সময় এরকম হতে পারে আপনার সামনে একটা অপরিচিত গাছ পড়ল কিংবা ফুল আপনি সেটা সম্পর্কে অবগত না কিংবা শিক্ষা সম্পর্কে আপনি জানেন না কিন্তু আপনি জানতে আগ্রহী তখন আপনি গুগোল লেন্স এর মাধ্যমে সেটার ছবি তুলে নিমিষেই সার্চ বাটনে ক্লিক করুন এবং সেটা সম্পর্কে খুব সহজেই জেনে নিন।

আর হ্যাঁ গুগল লেন্সের এই অপশনটি অনেক অ্যান্ড্রয়েড ফোনের ক্যামেরা ইউএইতে দেওয়া হয় সুতরাং আপনারা ওখান থেকে ব্যবহার করতে পারেন। আর যাদের ক্যামেরা ইউএইতে গুগলের এই অপশনটি নেই অর্থাৎ আপনার ফোনে গুগল নামে যে অ্যাপস রয়েছে সেটা ওপেন করুন এখানে কিন্তু গুগল ক্রোম ব্রাউজার কে বুঝানো হয়নি গুগলের নির্দিষ্ট একটি অ্যাপ থাকে সকল ফোনে সেটিং ওপেন করুন। গুগলের হোমপেজে যে সার্চ অপশন রয়েছে তার ডান পাশে লক্ষ করুন স্ক্যানার টাইপের একটা আইকন রয়েছে সেখানে ক্লিক করুন।

ভয়েস টাইপিং অপশন (Voice Typing Option)

গুগোল

দৈনন্দিন জীবনে অনেকেই আছেন যাদের অনেক লম্বা লম্বা লাইন টাইপ করতে হচ্ছে চ্যাটিং কিংবা মেসেজের রিপ্লাই করার জন্য। অনেক বড় লাইন বিবি বড় একটা সময় নিয়ে টাইপ করা অনেক বিরক্ত করে একটা সময়ে এবং খুবই ধৈর্য ধরার হতে হবে এর জন্য অবশ্য। এক্ষেত্রে আপনি যদি গুগলের নিজস্ব (Gboard) ব্যবহার করেন তাহলে ঝটপট কথা বলে সেটাকে টেক্সট ফরম্যাটে নিয়ে যাওয়া যেতে পারে।

আগে শুধু মুখে বলে ইংলিশে টাইপিং করা যেত তবে এখন বাঙ্গালীদের জন্য গুগোল সিস্টেম রেখেছে যে বাংলায় বললেও সেটা বাংলায় লেখা উঠবে। অর্থাৎ হাতে টাইপিং করে মেসেজ পাঠাতে হবে না আপনি মুখে বললেই সেটা অটোমেটিক টাইপিং হয়ে যাবে। এবং এটা যেহেতু গুগলের নিজস্ব অ্যাপস খুবই কার্যকরী আপনি যদি ভুল না বলে সে ক্ষেত্রে আপনার লেখাগুলো খুব ভালো ভাবেই এই এখানে প্রেজেন্ট করবে অর্থাৎ এখানে খুব ভালোভাবে লেখা উঠবে হয়তো খুব বেশি ভুল হবে না বললেই চলে।

মুখে বলে টাইপ করার জন্য গুগোল প্লে স্টোর থেকে (Gboard) সফটওয়ারটি ডাউন লোড করুন বিভিন্ন সময়ে এই সফটওয়্যারটি ফোনে বাইডিফল্ট দেয়া থাকে অর্থাৎ built-in এই সফটওয়্যারটি দেয়া থাকে তাই ডাউন লোড করতে হয় না আগে ভালো করে দেখে নিন আপনার কীবোর্ড অপশন থেকে যে গুগলের এই ডিফল্ট সফটওয়্যারটি আপনার ফোনে রয়েছে কিনা যদি না থাকে তখন ডাউন লোড করার যদি থাকে তাহলে আপনি সুইচ করে অন্য কিবোর্ড থেকে Gboard কিবোর্ডে চলে আসুন।

কীবোর্ডের উপরে ডানপাশে লক্ষ করুন মাইক্রোফোন এর মত একটা আইকন রয়েছে সেখানে ক্লিক করুন। এর পরে আপনি যেগুলো বলবেন সেগুলো অটোমেটিক ও আপনাকে টাইপিং করে দিবে এটা করে আপনার কষ্ট করে টাইপিং করতে হবে না আপনি শুধু বলবেন এবং গুগোল আপনাকে টাইপিং করতে সহায়তা করবে। সিম্প্লে আপনার মোবাইলের ল্যাংগুয়েজ সিস্টেম থেকে অপশনগুলো কে সুন্দর ভাবে সেটআপ করতে হবে। যদিও এটি আর্টিকেল কেবলমাত্র তাই এখানে দেখাতে পারলাম না কিন্তু আশাকরি চিঠির সেটাপ সম্পর্কে আপনি ইতিমধ্যে অবগত।

গুগল ম্যাপস (Google Maps)

গুগোল

আমরা অনেকেই কিন্তু গুগল ম্যাপস ব্যবহার করি, তবে আমরা সবাই অবগত যে গুগল ম্যাপস ব্যবহারের ক্ষেত্রে নেট কানেকশন অবশ্যক। কিন্তু বিষয়টি যদি এমন হয় যে আপনি কোথাও গিয়ে গুগল ম্যাপে কিছু একটা সার্চ করার চেষ্টা করছেন কিন্তু সেখানে এই মুহূর্তে আপনার মোবাইলে ডাটা শেষ হয়ে গিয়েছে, এমনটা কিন্তু হতেই পারে হওয়াটা স্বাভাবিক।

আপনাদের এই সিস্টেমটি কার্যকর করার জন্য গুগলের ভালো একটা অপশন রয়েছে যার নাম দেয়া হয়েছে অফলাইন ম্যাপস (Ofline Maps) এই অফলাইন ম্যাপস এ আপনি যদি কোন একটা এরিয়া অথবা কান্ট্রি ম্যাপ সেভ করে রাখেন তাহলে কিন্তু আপনি কোন রকম ইন্টারনেট কানেকশন ছাড়াই ওই কান্ট্রি কিংবা এরিয়া নেভিগেট করতে পারবেন।

এটা করার জন্য আপনি আপনার ফোনে থাকা গুগল ম্যাপ সফটওয়্যার এটি ওপেন করবেন। গুগল ম্যাপস এর উপরে ডানপাশে যেখানে প্রোফাইল পিকচার থাকে সেখানে ক্লিক করুন। এখান অফলাইন ম্যাপস বলে একটা অপশন রয়েছে ওটাতে ক্লিক করুন। উপরে রয়েছে সিলেক্ট এরিয়া সেখানে ক্লিক করুন। এখন সহজেই আপনি এখান থেকে কোন কাউন্টারে কিংবা কোন দেশের অথবা কোন জায়গার ম্যাপ ডাউন লোড করতে চাচ্ছেন অফলাইনে সেটা সিলেক্ট করে দিন। অতঃপর নিচের দিকে লক্ষ্য করুন দেখুন ডাউন লোড লেখা আছে সেখানে ক্লিক করুন। ডাউন লোড হয়ে গেলে যখন দরকার হবে তখনই এটি অফলাইনে ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.