গুগল ক্রোম ব্রাউজারে মাল্টিপল ডাউন লোডিং এবং ইনকোগনিটো মুডে স্ক্রিনশট নিন

আমরা দৈনন্দিন জীবনে আমাদের স্মার্টফোন পিসি কিংবা বিভিন্ন ডিভাইস এ গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকে কিন্তু অনেক সময় আমরা গুগল ক্রোম ব্রাউজারের ব্যবহার জানি না কিংবা ডিফল্ট ব্রাউজার রয়েছে কিংবা ডিফল্ট সেটিংস সেটিংস রয়েছে সেটার ব্যবহার গুলো সম্পর্কে আমরা অনেকেই অবগত কিন্তু গুগল ক্রোম ব্রাউজারের হিডেন এক্সপেরিমেন্টস রয়েছে হাজার হাজার সেগুলো সম্পর্কে আমরা অবগত না। কিন্তু আপনি যদি সেই গুগল ক্রোম ব্রাউজারের হিডেন এক্সপেরিমেন্টস সম্পর্কে জানেন তাহলে আপনি নিজেও সেগুলো ব্যবহার করতে চাইবেন।

নিচে আমরা তেমনি দুটি গুগল ক্রোম ব্রাউজারের হেডিং সেটিং সম্পর্কে আপনাদের জানাবো এবং এ দুটো খুবই গুরুত্বপূর্ণ সেটিং যা আপনারা বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন এবং এ দুটোর কাজ দেখলে আপনার আর মোটামুটি অবাক হয়ে যাবেন।

প্যারালাল ডাউন লোডিং সিস্টেম!

গুগল ক্রোম ব্রাউজার

অনেকের ধারণা গুগল ক্রোম ব্রাউজার থেকে একসাথে অনেক গুলো ডাউন লোড করা যায় না তারা মূলত ভুল জগতে রয়েছেন গুগল ক্রোম ব্রাউজার থেকেও একসাথে অনেকগুলো ডাউন লোড করা সম্ভব অবশ্য সেটার জন্য আপনাকে হিডেন টিপস অবলম্বন করতে হবে এবং এটা করার জন্য নিচের দেখানো অপশনগুলো অথবা নিচের দেখানো জিনিসটাকে আপনাকে অনুসরণ করতে হবে।

আপনার মোবাইলে থাকা গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন এবং সেখানে গিয়ে গুগল এড্রেস বারে টাইপ করুন chrome://flags অতঃপর লক্ষ করলে দেখবেন সেখানে হাজার হাজার এক্সপেরিমেন্টস রয়েছে যেগুলো সম্পর্কে আপনি যদি জানেন তাহলে সেগুলো নিয়ে ঘাটাঘাটি করতে পারেন আর যদি সেগুলো সম্পর্কে আপনি অবগত না হন তাহলে আমি মনে করি সেগুলো নিয়ে ঘাটাঘাটি না করাই ভালো এর পরে আপনি উপরে লক্ষ্য করুন সেখানে একটি সার্চ অপশন রয়েছে সেখানে আপনি সার্চ করুন “Parallel Downlo ading

নিচের দিকে লক্ষ্য করুন ড্রপডাউন এর মধ্যে ডিফল্ট লেখা রয়েছে সেখানে ক্লিক করুন অতঃপর বেশ কয়েকটি অপশন পাবেন তার মধ্য থেকে অ্যানাবেল লেখা যে অপশনটি রয়েছে সেটি ক্লিক করুন। অতঃপর নিচের দিকে লক্ষ্য করলে দেখা যাবে রিলায়েন্স নামে একটা নতুন অপশন রয়েছে সেটিতে ক্লিক করুন। এটির কাজ হচ্ছে আপনি যে অপশনটি এপ্লাই করেছেন সেটি কার্যকর করা অর্থাৎ এখানে থাকা প্রত্যেকটা এক্সপেরিমেন্ট যদি আপনি দেখতে চান কিংবা অন করতে চান সে ক্ষেত্রে রিলায়েন্স করতে হবে নয়তো এটি কার্যকর হবে না আপনার ব্রাউজার এর ক্ষেত্রে।

এটা এনাবল করার ফলে আপনি রিয়েল টাইমে অনেকগুলো ডাউন লোডিং সিস্টেম একসাথে করতে পারবেন।

ব্রাউজারের মাধ্যমে স্ক্রিনশট!

গুগল ক্রোম ব্রাউজার

আপনারা অনেকেই অবগত যে আমরা যখন গুগল ক্রোম ব্রাউজার থেকে পার্সোনাল ব্রাউজার যেটাকে বলে থাকে অর্থাৎ “Incognito Window” বলে থাকি এটাতে গিয়ে আমরা প্রাইভেট কিছু সার্চ করলে সেটার ক্যাশ কিংবা কোন কুকিস আমাদের ব্রাউজারের সাথে থাকে না কিন্তু মেইন সমস্যা হচ্ছে আমরা এই পার্সোনাল ব্রাউজারে কোন কিছু পছন্দ হলে কিংবা কোন সোর্স নেয়ার জন্য আমরা কখনই স্ক্রিনশট নিতে পারি না কিন্তু আপনারা আমার দেখানো এই অপশনটি অবলম্বন করে যেকোনো ব্রাউজার কিংবা যে কোন অপশন কিংবা যে কোন ওয়েবসাইট থেকে স্ক্রিনশট নিতে পারবেন।

এজন্য আপনার ফোনে থাকা গুগল ক্রোম ব্রাউজার টি আস্তে করে ওপেন করুন এবং অ্যাড্রেস বার এ গিয়ে টাইপ করুন chrome://flags অতঃপর এন্টার চাপুন কিংবা এটি ভিজিট করুন এর ফলে আপনার সামনে হাজার হাজার এক্সপ্রিমেন্ট শো করবে সেগুলো থেকে আপনাকে স্ক্রিনশট নিয়ে এক্সপেরিমেন্ট অপশনটি রয়েছে সেটাকে অন করতে হবে এজন্য এখানে খুঁজতে সহায়তা করবে উপরে যে সার্চ বার রয়েছে সেটি।

অতঃপর উপরের সার্চ বারে গিয়ে সার্চ করুন “incognito Screenshot” অতঃপর আপনার সামনে যে এক্সপেরিয়েন্স অপশনটি শো করবে সেটি ভাল করে পড়ুন এবং নিচের দিকে লক্ষ্য করলে দেখা যাবে বাই ডিফল্ট একটা অপশন রয়েছে সেটা ড্রপডাউন এর মধ্যে সেটিতে ক্লিক করে এনাবেল করে দিন। অতঃপর নিচের দিকে লক্ষ্য করুন রিল্যাক্সিং বলে একটা অপশন রয়েছে সেটাতে ক্লিক করুন এবং এটি কার্যকর করতে সহায়তা করুন।

Leave a Reply

Your email address will not be published.