গুগল ক্রোম ব্রাউজারের অজানা গোপন ট্রিকস

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারের অন্যতম কয়েকটি গুরুত্বপূর্ণ সেটিংস আমরা আপনাকে দেখাবো তবে এগুলো গুগল ক্রোম ব্রাউজারের যে বাই ডিফল্ট সেটিংস অপশন রয়েছে সেগুলোর মধ্যে পাওয়া যাবে না এগুলো পেতে আপনাকে একটু ঝামেলা পোহাতে হতে পারে অবশ্য আমরা দেখিয়ে দিলে ঝামেলা গুলো আপনার কাছে খুব সহজ মনে হবে। এগুলোকে আমরা এজন্য হিডেন ট্রিক্স বলে থাকি কারণে এই এগুলো সহজেই মানুষের সামনে পাওয়া যায় না এগুলো পেতে আপনাকে খুঁজে খুঁজে সবকিছু বের করতে হবে সহজেই যে বাই ডিফল্ট সেটিংস রয়েছে সেখানে কোনোভাবেই এটা পাওয়া সম্ভব না।

স্মুত স্ক্রোলিং গুগল ক্রোম ব্রাউজার!

গুগল ক্রোম ব্রাউজার

আরো একটি গোপন ট্রিকস পেতে আপনি আপনার ফোনে থাকা গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন আর যদি আপনার ফোনে গুগল ক্রোম ব্রাউজার না থাকে সেক্ষেত্রে আপনি গুগল প্লে স্টোর থেকে সহজেই গুগল ক্রোম ব্রাউজার টি ডাউন লোড করে নিন অথবা গুগল ক্রোম ব্রাউজার টি ডাউন লোড করতে এখানে ক্লিক করুন।

গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন এবং সেখানে সার্চ করুন chrome://flags অতঃপর এন্টার টাইপ করুন এরপরে লক্ষ করবেন অনেকগুলো কয়েক হাজার এক্সপেরিমেন্টস আপনার সামনের শো করবে আপনি সেখান থেকে উপরে যে চারবার রয়েছে সেখানে সার্চ করুন Smooth Scrolling !!

এখনই স্মোক স্ক্রোলিং টা কি?

গুগল ক্রোম ব্রাউজার

এ স্মুথ স্ক্রলিং যদি আপনার গুগল ক্রোমের অন করা থাকে তাহলে আপনি যখন কোন সাইট ব্রাউজ করবেন তাহলে অনেক ফাস্ট স্কুল করতে পারবেন নিচে যে অপশনটা আছে যেখানে ডিফল্ট দেখতে পাচ্ছেন ওটার ওপর ট্যাপ করবেন। এবং এখান থেকে এনাবল যে অপশন রয়েছে সেটাতে ক্লিক করে দিন। এবার নিচের দিকে লক্ষ্য করুন রিলায়েন্স বলে একটা নতুন অপশন রয়েছে সেটি টেপ করুন অতঃপর আপনার গুগল ক্রোম ব্রাউজার টি অটোমেটিক নিজ দায়িত্বে বন্ধ হয়ে আবার ওপেন হবে অতঃপর আপনার এটি কার্যকর হবে।

এখন আপনার স্ক্রোলিং স্পিড পেরেছে কিনা সেটা যাচাই করার জন্য আপনি একটি ওয়েবসাইটে যান এবং সেখানে স্ক্রীন করে দেখুন আপনার এক্সপ্লোরিং এক্সপেরিয়েন্স অনেক বেশি বেড়ে গিয়েছে এবং এটি ব্যবহারে আপনি খুবই একটা শান্তি ফেল করবেন এটি খুবই গুরুত্বপূর্ণ একটা জোকস বলে আমি মনে করি এবং ব্যক্তিগতভাবে আমি এটি ব্যবহার করে থাকি কেননা অনেক নিউজ ওয়েবসাইট কিংবা অনেক ওয়েবসাইট রয়েছে যা অনেক লম্বা হয়ে থাকে সেগুলো সম্পূর্ণ ও অসম্পূর্ণ দেখার জন্য লম্বা একটা সময় শুধু স্পেলিং করতে হয় সেখানে যদি আপনি স্ক্রোলিং স্পিড আরো দ্রুত করে দিতে পারেন সেক্ষেত্রে আপনার জন্য এটা খুবই ভালো একটা পদ্ধতি এবং ভালো একটা মাধ্যম বলে আমি মনে করি।

ব্রাউজার স্পিড বৃদ্ধি করা!

গুগল ক্রোম ব্রাউজার

উপরের নিয়মে প্রথমে আপনার মোবাইল থেকে গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন অতঃপর গুগল ক্রোম ব্রাউজার এ গিয়ে অ্যাড্রেস বার এ গিয়ে সার্চ করুন chrome://flags অতঃপর এন্টার টাইপ করুন এবং এক্সপেরিমেন্টস পেয়ে যাবেন হাজার হাজার সেখান থেকে লক্ষ করলে উপরে দেখতে পারবেন একটা সার্চ বার রয়েছে সেখানে সার্চ করুন Quic Protocol !!

কুইক প্রটোকল এর মেইন কাজ হচ্ছে আপনি যখন আপনার গুগল ক্রোম ব্রাউজার থেকে কোন কিছু সার্চ করবেন অথবা কোন ওয়েবসাইটের লিংক এর মধ্যে প্রবেশ করবেন কিংবা ওয়েব এড্রেস ওপেন করবেন তখন সেটাকে বুস্ট করে খুব দ্রুত ওপেন করতে সহায়তা করবে এবং সেটা আরও দ্রুত ওপেন করার জন্য আপনাকে হেল্প করবে এই অপশনটি।

লক্ষ করলে অনেক সময় দেখা যায় বিভিন্ন ওয়েবসাইটের স্পিড কম হওয়াতে ওই ওয়েব এড্রেস ভিজিট করতে অনেক সময় লেগে যায় কিংবা আপনার ইন্টারনেট কানেকশন কম হয়ে থাকলে ওই ওয়েবসাইটে ভিজিট করতে অনেক সময় লেগে যেতে পারে তাই এই অপশনটির মাধ্যমে আপনি খুব দ্রুত ওয়েবসাইটটিকে ভিজিট করতে পারেন এবং আপনার টাইম বেঁচে যাবে সেই সাথে ওয়েবসাইটটি ব্যবহার করতে পারবেন।

কুইক অপশনটি কার্যকর করতে নিচে লেখা রয়েছে ড্রপডাউন এর মধ্যে ডিফল্ট সেটিতে ক্লিক করুন এবং সেখান থেকে এনাবেল করে দিন। অতঃপর নিচের দিকে লক্ষ্য করুন রিল্যান্সিং একটা অপশন রয়েছে সেখানে ক্লিক করুন অতঃপর আপনার এটি কার্যকর হয়ে যাবে এবং এটি সুন্দর মত ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published.