বাচ্চাদের জন্য ইউটিউব এর ভিডিও দেখা

আমরা অনেকেই আছি যারা ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও দেখে থাকি কিন্তু আমরা যে ভিডিওগুলো দেখে থাকি সেগুলো কিন্তু বাচ্চাদের জন্য দেখা ঠিক নয় অথবা সেগুলো বাচ্চারা দেখতে চাইবো না বাচ্চা দেখতে চাইবে কার্টুন কিংবা বিভিন্ন ধরনের ফানি ভিডিও কিন্তু সেগুলো আমাদের পেজের নাম সাজেস্ট করতে পারে তাই আমাদের যে কাজগুলো করণীয় তা নিচে লিখে দেয়া হচ্ছে।

অর্থাৎ বাচ্চাদের হাতে ফুল কন্ট্রোল দেয়া যাবে না এমন একটা বিষয় যদি থাকে সে ক্ষেত্রে আপনি এখান থেকে কন্ট্রোল লিমিটেশন করে দিতে পারেন অর্থাৎ বাচ্চারা চাইলেই ইউটিউবে যা কিছু সার্চ করতে পারবেনা। এটার জন্য আপনি ছোট্ট একটা সেটিংস অন করে দিতে পারেন।

এটি করার জন্য আপনার ফোনে থাকা ইউটিউব সফটওয়্যার টি ওপেন করুন অতঃপর হোম পেজের উপরের দিকে লক্ষ্য করুন একটা প্রোফাইল আইকন রয়েছে সেখানে ক্লিক করুন। অতঃপর একদম নিচের দিকে লক্ষ্য করলে সেটিংস বলে একটা অপশন রয়েছে সেখানে ক্লিক করুন। এরপরে সর্বপ্রথম যে অপশন রয়েছে জেনারেল সেখানে ক্লিক করুন। এখান থেকে নিচের দিকে চলে গেলে একটা অপশন পাওয়া যাবে “Restricted Mode” এটা ওয়ান করে দিতে হবে।

এটি অন করে দেওয়ার ফলে কোন ধরনের খারাপ ভিডিও কিংবা চাইলেই বাচ্চারা সব কিছু সার্চ করতে পারবে না অর্থাৎ সার্চ করলে সেগুলো তাদের সামনে আসবে না। যদিও ইউটিউবে কোন ধরনের ভিডিও গুলো এভেলেবেল না তারপরেও কিছু ভিডিও রয়েছে যেগুলো চাইলেই সার্চ করা সম্ভব না এই অপশনটি অন করার ফলে।

ইউটিউব সার্চ হিস্টোরি চেক করা!

ইউটিউব

হতে পারে আপনার গুরুত্বপূর্ণ কোন জিনিস সার্চ করে রেখেছেন সেটা এখন মনে পড়ে না আপনি সেই জন্য সার্চ হিস্টোরি দেখতে চাচ্ছেন অথবা আপনার ফোনে আপনার বন্ধু কি সার্চ করেছে সেটা আপনি দেখতে চাচ্ছেন এ ধরনের যদি আপনার মন্তব্য হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি এটা করতে পারেন।

উপরে যে সার্চ বাটন রয়েছে সেখানে ক্লিক করলে আপনি কিংবা আপনার ওখান থেকে কি কি সার্চ করেছি সেগুলো সম্পূর্ণভাবে দেখা যাবে নিচে একদম লিস্ট চলে আসবে। অথবা একদম নিচের দিকে লক্ষ্য করলে লাইব্রেরী বলে একটা অপশন রয়েছে সেখান থেকে যদি হিস্টোরিতে ক্লিক করে তাহলে যে সকল আইটেমগুলো সার্চ করা হয়েছে সেগুলো আপনার সামনে চলে আসবে।

অনেক ক্ষেত্রে এটা নিয়ে বিব্রতকর পরিস্থিতি হতে পারে সে ক্ষেত্রে আপনি যেটা করতে পারেন- একটা সেটিংস পরিবর্তন করতে পারেন এর জন্য উপরের দিকে লক্ষ্য করুন এবং প্রোফাইল আইকনে ক্লিক করুন। অতঃপর সেটিংস বলেছি অপশন রয়েছে সেখানে ক্লিক করুন এরপরে লক্ষ করলে দেখা যাবে হিস্টরি এন্ড প্রাইভেসি “history and privacy” এটাতে ক্লিক করুন।

অথবা নিচের দিকে লক্ষ্য করলে দুটি অপশন দেখা যাবে। এখান থেকে আপনি যদি ওয়াচ হিস্টরি এবং সার্চ হিস্টোরি অফ করে দেন এখন আপনার ভিডিওগুলো দেখা এবং সার্চ করা আইটেমগুলো পোস্ট হয়ে গেল। এখন থেকে আপনি যে সকল ভিডিও গুলো ইউটিউবে দেখবেন সেগুলোর কোন ডকুমেন্টস কিংবা কোন হিস্টোরী থাকবে না। আর যেগুলো সার্চ করবেন সেগুলো কোন হিস্টোরী থাকবে না।

লক্ষ করলে একটু উপরের দিকে লেখা রয়েছে ক্লিয়ার ওয়াক্স স্টরি কিংবা ক্লিয়ার হিস্টরি। এ দুটোতে ক্লিক করার ফলে আপনি যা যা সার্চ করেছেন কিংবা যেসকল ভিডিও দেখেছেন সেগুলো ক্লিয়ার হয়ে যাবে অর্থাৎ আপনার ইউটিউব অ্যাপ এর মধ্যে আর কোন ডাটা থাকলো না।

Comments 1

Leave a Reply

Your email address will not be published.