সহজ পদ্ধতিতে আপেলের বীজ সংগ্রহ করা এবং চারা তৈরি করা

টবে কিংবা ছাদ বাগানে যেখানেই হোক আপেল চাষ এখন খুব সহজেই চাষ করা যায়। তো বাড়িতে আপেল চাষের জন্য কিভাবে চারা প্রস্তুত করতে হবে তা আজকে আমি তোমাদের সামনে বিস্তারিত তুলে ধরব। বাড়িতে আপেলের চারা তৈরির জন্য আমাদেরকে আর এক্সট্রা করে আপেলের বীজ নিয়ে আসতে হবে না, আমাদের খাওয়ার জন্য যে আপেল নিয়ে আসা হয় এই আপেলগুলো থেকে কিছু বীজ সংগ্রহ করে আমরা চারা তৈরি করতে পারি, এতে কোন অসুবিধা হবে না। এতেও খুব সুন্দর চারা তৈরি হয়।

তো দেখা যাক একটি আপেল থেকে কতগুলো বীজ সংগ্রহ করা যায়, খাবার জন্য আমরা যে আপেল গুলো নিয়ে থাকি সে আপেলগুলো থেকে সুন্দর মত কেটে কেটে বীজ সংগ্রহ করুন। মনে রাখবেন খুব যত্নসহকারে আমাদের বার করতে হবে যাতে বীজগুলি কোন অংশে ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

আপেলের বীজ সংগ্রহ করা

আপেলের বীজ

একটি আপেল থেকে আমি সঠিক ভাবে ৬টি আপেলের বীজ সংগ্রহ করতে পেরেছি, এই আপেলের বীজ গুলি থেকে চারা তৈরির জন্য প্রথমে আমি একটি সুতি কাপড় নিয়েছি এবং এর মধ্যে সম্পূর্ণ বীজগুলোকে তুলে দেব। আপনারা কাপড়ের পরিবর্তে টিস্যু পেপার ব্যবহার করতে পারেন এবং এই কাপড় দিয়ে হালকা করে জল দিয়ে ভিজিয়ে নিতে হবে। বেশি জল দেওয়া যাবে না, খেয়াল রাখবেন বেশি জল হলে কিন্তু বীজগুলো মধ্যে একটা শ্যাওলা চলে আসতে পারে।

এরপর এই কাপড়টিকে সুন্দরভাবে মুড়িয়ে নিয়ে একটি যেকোনো কন্টেইনারের মধ্যে তিন থেকে চারদিন রেখে দিতে হবে। তো আমি একটা কাঁচের পাত্রের মধ্যে রেখে দিলাম। সুন্দর মুখ ওয়ালা একটি প্লাস্টিক বা কাঁচের পাত্র আমাদের নিতে হবে যাতে বাইরের বাতাস ভেতরে প্রবেশ করতে না পারে। ঠিক এইভাবে তিন থেকে চারদিন রেখে দিলে পুরোপুরি অঙ্কুরিত হতে শুরু করবে।

তো বন্ধুরা মোটামুটি পাঁচ দিন পর দেখা যাক বীজগুলি অঙ্কুরিত হয়েছে কিনা, আপেলের বীজ গুলিকে প্রথমে ঠিক এইভাবে অঙ্কুরিত করে নিয়ে চারা তৈরি করলে সবচেয়ে ভালো হয় এবং আমার সংগ্রহ করা সম্পূর্ণ ব্রিজ গুলির মধ্যে শুধুমাত্র একটি ব্রিজ ঠিকঠাক অঙ্কুরিত হয়েছে। তো দেখা যাক পরবর্তী আপেলের বীজ গুলি অঙ্কুরিত হয় কিনা। এবারে আমি এই কবিদের মধ্যে বীজগুলি কে বসিয়ে দিলাম।

আপেলের বীজ থেকে চারা করার পদ্ধতি

আপেলের বীজ

আপেলের বীজ থেকে চারা তৈরির জন্য কোকো পিটের মধ্যে বসিয়ে নিলে সবচেয়ে বেশি ভালো হয়, এতে চারাগুলি একদম সুস্থ সবল হয়ে খুব তাড়াতাড়ি বেড়ে ওঠে তাই আপনারাও বীজগুলোকে কোকোপিটের মধ্যে বসিয়ে দেওয়ার চেষ্টা করবেন। তো আমার সম্পূর্ণ বীজগুলি বসিয়ে শেষ এবারে আমি হালকা কোভিদ দিয়ে সম্পুর্ন বীজগুলি কে ডেকে দেবো এবং যেহেতু কোকোপিট একদম শুকনো আছে এর জন্য আমি হালকা করে জল দিয়ে ভিজিয়ে নেবে, যে কোন বীজ থেকে চারা তৈরির জন্য আমাদেরকে জল অবশ্যই দিতে হবে এবং ঠিক এই অবস্থায় বীজগুলোকে কিছুদিন রেখে দিতে হবে তো দেখা যাক অবশিষ্ট আপেলের-বীজগুলি থেকে চারা তৈরি হতে কতদিন সময় লাগে।

সর্বমোট কয়টি আপেলের বীজ থেকে মাত্র একটি আপেলের বীজ কার্যকারী ছিলো বাকিগুলো কার্যকারী ছিলনা তাই সেগুলোতে অঙ্কুরিত হয়েছিল না। একটি মাত্র আপেলের চারা তৈরি হয়ে গেছে। এবং বাকি আপেলের বীজ গুলি হয়তো বা খারাপ ছিল।ৎতো আপনারাও ঠিক এই পদ্ধতি কাজে লাগিয়ে বাড়িতে আপেলের চারা তৈরি করতে পারেন, এক্ষেত্রে আপেলের বীজ ভাল থাকলে অবশ্যই আমার থেকে আপনাদের আপেলের চারা বেশি তৈরী হতে পারে।

তো ঠিক এই পদ্ধতি অবলম্বন করে আমরা বাড়িতেই আপেলের চারা তৈরি করে টবের মধ্যে খুব সুন্দর ভাবে চাষ করতে পারি। আজকের আপেলের বীজ থেকে চারা করার পদ্ধতি আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করুন সকলের সাথে শেয়ার করে আমাদের আর্টিকেলটি সব মানুষের সামনে পৌঁছে দিন এবং আপনিও ব্যক্তিগতভাবে চেষ্টা করুন ইনশাআল্লাহ আপেলের চারা তৈরি হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.